করোনা কি শুধু ক্যাম্পাস বা হলেই সীমাবদ্ধ?-প্রশ্ন রাবি শিক্ষার্থীদের

করোনা কি শুধু ক্যাম্পাস বা হলেই সীমাবদ্ধ?-প্রশ্ন রাবি শিক্ষার্থীদের

করোনা কি শুধু ক্যাম্পাস বা হলেই সীমাবদ্ধ?-প্রশ্ন রাবি শিক্ষার্থীদে
করোনা কি শুধু ক্যাম্পাস বা হলেই সীমাবদ্ধ?-প্রশ্ন রাবি শিক্ষার্থীদে

আবু সাঈদ সজল, রাবি প্রতিনিধি : ফেব্রুয়ারির মধ্যেই আবাসিক হল ও ক্যাম্পাস খোলাসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (৮ ফেব্রুয়ারী) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় পপুলেশন সাইন্স বিভাগের শিক্ষার্থী ও ছাত্র অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক আমানুল্লাহ আমানের সঞ্চালনায় এসময় বক্তারা বলেন, আমাদের এভাবে ন্যায্য দাবিতে ক্রমাগত আন্দোলন করতে লজ্জা লাগে। প্রশাসন খোঁড়া যুক্তি দিয়ে আমাদের শিক্ষা ব্যবস্থা ধ্বংসের পায়তারা করছেন। করোনা শুরুর তিন চার মাসের মধ্যেই দেশের সকল কার্যক্রম স্বাভাবিক থাকলেও কেন বিশ্ববিদ্যালয়ের হল ও ক্যাম্পাস খোলা যাবে না।

দেশের সর্বত্র স্বাস্থ্যবিধি না মেনেই জনসভা, নির্বাচন,হাট-বাজার, শপিংমল, দোকান এবং স্বাস্থবিধি না মেনে টিকা দেয়া হচ্ছে এতেও প্রভৃতি স্বাভাবিক ভাবেই চলছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কি স্বাস্থ্যবিধি সম্পর্কে অন্য সবার চেয়ে এতই অসচেতন যে তারা হলে থাকলেই করোনা হবে?

বক্তারা বলেন, আমাদের লজ্জার বিষয় যে রাজশাহী বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান যাতে অন্য কনো প্রতিষ্ঠান সরকার ও শিক্ষা মন্ত্রনালয় হস্তক্ষেপের সুযোগ নেই। তবে কেন সরকার ও শিক্ষা মন্ত্রনালয়ের আশায় থাকছে বিশ্ববিদ্যালয় প্রশাসন? তাই আমরা শিক্ষার্থীরা বলতে চাই স্বায়ত্তশাসন নামটিকে অবমাননা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়কে যদি সরকার ও ইউজিসির সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকতে হয় তাহলে স্বায়ত্তশাসনের মানেটা কি? দয়া করে স্বায়ত্তশাসনের সংজ্ঞা পরিবর্তন করবেন না। হল ও ক্যাম্পাস বন্ধ থাকলেও কেন হল ফি নেওয়া হবে এবং সরকার সবজায়গায় ভর্তুকি দিতে পারলে এখানে অল্প কিছু টাকা ভর্তুকি দিতে সমস্যা কি? আমাদের জিবন থেকে ১ বছর হারিয়েছি। তাই ফেব্রুয়ারিতেই হল ক্যাম্পাস খোলার জোর দাবি জানাচ্ছি প্রশাসনের কাছে। অন্যথায় প্রবল আন্দলন গরে তুলবে বলে হুশিয়ারি দেন তারা।

এসময় তারা আরো বলেন,ক্যাম্পাসে যেহেতু করোনায় ভরপুর তাহলে ভিসি স্যার কেন ক্যাম্পাসের ভিতর তার বাস ভবনে থাকছে কেন? ভিসি স্যার ক্যাম্পাসের বাহিরে গিয়ে ভাড়া বাসায় থাকুক।

এসময় মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের দাবি গুলো হলো: ফেব্রুয়ারিতেই হল ক্যাম্পাস খুলতে হবে, বিভিন্ন বর্ষের আটকে থাকা পরিক্ষা নেওয়া, সিলেবাস কমিয়ে আনা, হল ফি মওকুফ ও শিক্ষার্থীদের সকল ধরনের ফি ৫০ শতাংশ কমিয়ে আনা।

মতিহার বার্তা ডট কম: ০৮  ফেব্রয়ারি ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply