হিজড়াদের মুলধারায় আসতে শিক্ষার কোন বিকল্প নাই: রেনী

হিজড়াদের মুলধারায় আসতে শিক্ষার কোন বিকল্প নাই: রেনী

হিজড়াদের মুলধারায় আসতে শিক্ষার কোন বিকল্প নাই: রেনী
হিজড়াদের মুলধারায় আসতে শিক্ষার কোন বিকল্প নাই: রেনী

স্টাফ রিপোর্টার : কোন জাতির উন্নয়ন ঘটাতে হলে শিক্ষার কোন বিকল্প নাই। যে জাতি যত বেশী শিক্ষিত, সে জাতি তত বেশী উন্নত। হিজড়া সম্প্রদায়ের উন্নয়ন ও মুল স্রােতধারায় নিয়ে আসতে হলে অবশ্যই শিক্ষা গ্রহন করতে হবে। হাতে কলমে কাজ শিখতে হবে।

সোমবার (১৫ মার্চ) নগরীর নিউমার্কেট এলাকার একটি চাইনিজ রেষ্টুরেন্টে দিনের আলো হিজড়া সংঘের আয়োজনে শিক্ষা বিভাগ ও সরকারের অন্যান্য গুরুত্বপূর্ণ বিভাগের অফিসারদের সমন্বয়ে সভায় সম্মানীত অতিথির বক্তব্যে মহানগর আওয়ামী লীনের সহ-সভাপতি, বিশিষ্ট সমাজসেবী ও দিনের আলো হিজড়া সংঘের প্রধান উপদেষ্টা শাহিন আকতার রেনী বলেন হিজড়াদের ঘৃনা নয়, ভালবাসতে হবে।

তিনি আরো বলেন, হিজড়ারা অন্য কোন গ্রহের মানুষ নয়। তারা আমাদের মত পরিবারেই জন্ম নিয়েছে। তারা সরকারের মৌলিক চাহিদার সব কিছু এবং মৌলিক অধিকার ভোগ করবে। কেউ তাদের বাধা প্রদান করতে পারবেনা। এই জনগোষ্ঠিকে বাদ দিয়ে দেশের উন্নয়ন করা সম্ভব নয়। কারন এরাও এসডিজির উন্নয়নে একটি অংশ। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের এদের প্রতি সংবেদনশীল ও বিশেষ গুরুত্ব দেয়ার আহ্বান জানান তিনি।

তিনি আরো বলেন, হিজড়া সম্প্রদায়ের সদস্যরা আর পূর্বের ন্যায় নাই। তারা অনেক শিক্ষিত ও কর্মক্ষম হয়েছে। তাদের কাজে লাগাতে হবে। ইতোমধ্যে রাজশাহীর জেলা প্রশাসক দুইজন হিজড়াকে কর্মের ব্যবস্থা করেছেন। আগামীতে রাজশাহী সিটি কর্পোরেশনে যোগ্যতা অনুযায়ী এদের চাকরী দেয়ার জন্য মেয়রকে অনুরোধ করেছেন বলে জানান তিনি।

তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা হিজড়াদের স্বীকৃতি এবং পিতার সম্পদে অধিকার দিয়েছেন। এখন আর কাউকে বাড়ির বাহিরে চলে আসতে হবেনা। নিজের অধিকার আদায় করে নেওয়ার পরামর্শ দেন তিনি। সেইসাথে অভিভাবকদের তৃতীয় লিঙ্গের সন্তানদের প্রতি যত্নশীল হওয়ার আহ্বান জানান রেনী।

উপস্থিত অতিথি ও শিক্ষক মন্ডলীরা বলেন, হিজড়া শিক্ষার্থীদের বিশেষভাবে যত্ন করে লেখাপড়া শেখাবেন এবং সরকারের সকল সুযোগ সুবিধা প্রদান করবেন বলে জানান।

দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামরুজ্জামান, আরএমপি উপপুলিশ কমিশনার আব্দুর রাকিব পিপিএম, সবমাজসেবা অফিসার আশিকুজ্জামান তুহিন, মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ইশরাত পারভীন ইমা, দিনের আলা হিজড়া সংঘের সহ-সাধারণ সম্পাদক জয়িতা পলি, কোষাধ্যাক্ষ জুলি, সদস্য প্রাপ্তি, তৃশা, নিরব ও মাহি। এছাড়াও নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রদান এবং সহকারী শিক্ষক ও অনান্য হিজড়া সদনস্যগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দিনের আলো হিজড়া সংঘের গ্রোগ্রাম সমন্বয়কারী আফসানা তানজুম ইরানী। সার্বিক তত্বাবধানে ছিলেন প্রোগ্রাম ফ্যাসিলিটেটর রায়হানুল হক রায়হান।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply