শিরোনাম :
সাধারণ মানুষ সমাবেশ প্রত্যাখান করেছে, রাসিক মেয়র লিটন রাজশাহী নগরীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠে বিএনপির গণসমাবেশ শুরু কাজ হল না বিষেও! আসামির মৃত্যু নিশ্চিত করতে ভয়ঙ্কর পন্থা নিলেন জেল কর্তৃপক্ষ সঙ্গ পেতে মহিলাকে নিয়ে কলকাতার হোটেলে, প্রতিশ্রুতি মতো টাকা না দেওয়ায় ধৃত ৩ বাংলাদেশি প্রি-কোয়ার্টার ফাইনালে উঠে এখন লজ্জায় মুখ দেখাতে পারছেন না স্পেনের কোচ, কেন? বদলের ব্রাজিলে নজিরের মুখে দাঁড়িয়ে আলভেস, পেলেকে শুভেচ্ছা জানিয়ে নামছে সেলেকাওরা বিশ্বকাপে নেমারের খেলার সম্ভাবনা নিয়ে এ বার মুখ খুললেন তাঁর বাবা রাজশাহীতে আনোয়ার হোসেন উজ্জলের নেতৃত্বে হাজার হাজার মানুষের মিছিল অনুষ্ঠিত শীত উপেক্ষা করে খোলা মাঠে রাত কাটালো বিএনপির নেতাকর্মীরা রাজশাহীতে বিএনপির সমাবেশে যেতে পথে পথে বাধা
পৃথিবীর মাথার উপর ঘটে গিয়েছে বৃহত্তম মহাজাগতিক বিস্ফোরণ

পৃথিবীর মাথার উপর ঘটে গিয়েছে বৃহত্তম মহাজাগতিক বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক : অন্তত ৩০ বছর বাদে ঘটে গিয়েছে এক মহাজাগতিক ঘটনা। পৃথিবীর বায়ুমণ্ডলেই ঘটে গিয়েছে সেই ঘটনা। অথচ চোখ এড়িয়ে গিয়েছে। সম্প্রতি ওই ঘটনার বিষয়টি নজরে এসেছে নাসার। গত ডিসেম্বরে এক মহাজাগতিক বিস্ফোরণ ঘটে গিয়েছে মহাকাশে।

বছর ছয়েক আগে রাশিয়ায় এমনই একটি বড় আকারের মহাজাগতিক বিস্ফোরণ হয়েছিল। তারপর এটাই সবথেকে বড়। তবে যেহেতু পুরো ঘটনাটাই সমুদ্রের উপর ঘটেছে, তাই সবার নজর এড়িয়ে যায়। হিরোশিমা বোমার থেকে ১০ গুন বড় আকারের বিস্ফোরণ হয় বলে জানিয়েছে নাসা।

এত বড় জ্বলন্ত গ্রহাণু প্রতি একশো বছরে দু-তিনবারের বেশি দেখা যায় না। রাশিয়ার কামচাটকা উপদ্বীপের কাছে বেরিং সাগরের উপর ঘটেছে এই ঘটনা। নাসা বলছে, মহাকাশ থেকে একটি একটি গ্রহাণু পৃথিবীর বায়ুমন্ডলের সংস্পর্শে আসার পর বিস্ফোরিত হয়।

গত বছরের ১৮ ডিসেম্বর দুপুরে এই গ্রহাণু সেকেন্ডে ৩২ কিলোমিটার বেগে বায়ুমন্ডলে প্রবেশ করে। গ্রহাণুটি ছিল আকারে মাত্র কয়েক মিটার প্রশস্ত। পৃথিবীর ২৫.৬ কিলোমিটার উপরে এই বিস্ফোরণ হয়। বিস্ফোরণের সময় যে এর শক্তি ছিল ১৭৩ কিলোটন।

আমেরিকার মিলিটারি স্যাটেলাইটগুলো এই বিস্ফোরণ ধরতে পারে, তারাই মূলত এই ঘটনার কথা জানায় নাসাকে। নাসার লিন্ডলে জনসন বলেন, বাণিজ্যিক ফ্লাইটগুলো উত্তর আমেরিকা এবং এশিয়ার মধ্যে যে রুট ধরে চলাচল করে, তার খুব বেশি দূরে ছিল না এই বিস্ফোরণস্থল। তাই বিজ্ঞানীরা এয়ারলাইন্সগুলোর সঙ্গে যাচাই করে দেখছে, তাদের চোখে এই বিস্ফোরণ ধরা পড়েছিল কীনা।কলকাতা

মতিহার বার্তা ডট কম  ১৮ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *