শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
কিডনি রোগে ডায়ালাইসিস চলাকালীন খেতে পারেন বাঁধাকপি সালাদটি

কিডনি রোগে ডায়ালাইসিস চলাকালীন খেতে পারেন বাঁধাকপি সালাদটি

মতিহার বার্তা ডেস্ক : ডায়ালাইসিস দরকার হলে সে রোগীর খাদ্যাভ্যাসে অনেক বিধিনিষেধ থাকে, সবকিছু খাওয়ার অনুমতি থাকে না। এমন রোগীরা যেসব খাবার খেতে পারেন, তার মাঝে একটি হলো কাঁচা বাঁধাকপি।

(প্রিয়.কম) রোগাক্রান্ত হয়ে কিডনি আংশিক বা সম্পূর্ণ কার্যক্ষমতা হারালে তখন শরীর থেকে বর্জ্য বের করার জন্য ডায়ালাইসিস নামের একটি প্রক্রিয়া ব্যবহৃত হয়। ডায়ালাইসিস দরকার হলে সে রোগীর খাদ্যাভ্যাসে অনেক বিধিনিষেধ থাকে, সবকিছু খাওয়ার অনুমতি থাকে না। এমন রোগীরা যেসব খাবার খেতে পারেন, তার মাঝে একটি হলো কাঁচা বাঁধাকপি। তাদের জন্য রইল সুস্বাদু বাঁধাকপি সালাদের রেসিপিটি।

উপকরণ

২ কাপ বাঁধাকপি কুচি
১ চা চামচ কাঁচামরিচ মিহি কুচি
২ টেবিল চামচ ধনেপাতা মিহি কুচি
ড্রেসিং তৈরির জন্য
২ চা চামচ লেবুর রস
১ চা চামচ অলিভ অয়েল
১ চা চামচ ধনে গুঁড়া
আধা চা চামচ মরিচ গুঁড়া
অল্প লবণ
অল্প চিনি
প্রণালি

১) আগে ড্রেসিংয়ের উপকরণগুলো একসাথে মিশিয়ে নিন একটি বড় বাটিতে।

২) এরপর এতে বাঁধাকপি, কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে টস করে নিন।

তৈরির পর সঙ্গে সঙ্গে পরিবেশন করুন । সুত্র: সংগৃহিত

মতিহার বার্তা ডট কম  ২৫ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply