ইউক্রেনে সামরিক অভিযানে রাশিয়ার অষ্টম কর্নেল নিহত হলেন

ইউক্রেনে সামরিক অভিযানে রাশিয়ার অষ্টম কর্নেল নিহত হলেন

ইউক্রেনে সামরিক অভিযানে রাশিয়ার অষ্টম কর্নেল নিহত হলেন
ইউক্রেনে সামরিক অভিযানে রাশিয়ার অষ্টম কর্নেল নিহত হলেন

আন্তর্জাতিক ডেস্ক:  ইউক্রেনে সামরিক অভিযানে রাশিয়ার অষ্টম কর্নেল নিহত হলেন। যুদ্ধে এরইমধ্যে বেশ কয়েকজন উচ্চপর্যায়ের সামরিক কর্মকর্তাকে হারিয়েছে রাশিয়া। এ ঘটনাকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে। খবর মেইল অনলাইনের।

কিয়েভ বলছে, তারা রাশিয়ার ২০০তম সেপারেট মোটরাইজড রাইফেল ব্রিগেডের কমান্ডার কর্নেল ডেনিস কুরিলকে হত্যা করেছে। কারখিভের রক্তক্ষয়ী যুদ্ধের নেতৃত্ব দিচ্ছিলেন তিনি।

এরআগে ইউক্রেনের সামরিক বাহিনীর হাতে লেফটেন্যান্ট কর্নেল দিমিত্রি ডোরমিডোন্তভ নিহত হয়েছেন। বুধবার তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। তাতারস্থান অঞ্চলের একটি সূত্র বলছে, রাশিয়ার রকেট আর্টিলারি ডিভিশনের কমান্ডার প্রধান লেফটেন্যান্ট কর্নেল দিমিত্রি পাভলোভিচ দায়িত্ব পালনের সময় নিহত হয়েছেন।

এখন পর্যন্ত ১ হাজার ৩৫১ সেনা নিহত হওয়ার কথা স্বীকার করেছে রাশিয়া। যদিও এ যুদ্ধে রাশিয়ার ১৫ হাজার সেনা নিহত হওয়ার দাবি করেছে পশ্চিমা দেশগুলো।

এদিকে এবার সম্ভবত রাশিয়ার মূল ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেনের সামরিক বাহিনী। বিভিন্ন সংবাদমাধ্যমের বরাতে এনডিটিভি এমন খবর দিয়েছে।

ইউক্রেনের সাংবাদিক ইউরি বুটুসভ দাবি করেন, ইউক্রেনের ১৯তম ক্ষেপণাস্ত্র ব্রিগেডের ওটিআর-২১ টোকখা-ইউ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র রাশিয়ার একটি সামরিক ডিপো ধ্বংস করে দিয়েছে।

মাসখানেক ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালিয়ে আসছে রাশিয়া। তাসের বরাতে রয়টার্স বলছে, মঙ্গলবার সন্ধ্যায় ইউক্রেনের সীমান্তে রাশিয়ার একটি অস্থায়ী সামরিক ক্যাম্পে একটি গোলা আঘাত হেনেছে।

আরও পড়ুন: সফলতাহীন রুশ-ইউক্রেনের ইস্তানবুল বৈঠক

প্রাথমিকভাবে পাওয়া তথ্য বলছে, ইউক্রেন থেকে হামলাটি চালানো হয়েছে। তাসের এই খবরের আগে স্থানীয় এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, বেলগোরোদ শহরের বাইরে কয়েক দফায় বিস্ফোরণ ঘটেছে। শহরটি ইউক্রেনের সীমান্তঘেঁষা।

স্থানীয় বেলগোরোদ নিউজের একটি ভিডিওতে দূর থেকে বিস্ফোরণ ঘটতে দেখা গেছে। কিন্তু বার্তা সংস্থা রয়টার্স এই ঘটনার সত্যতা যাচাই করতে পারেনি।

তাসের খবরে বলা হয়, বিস্ফোরণে চার ব্যক্তি আহত হয়েছেন। এর আগে বেলগোরোদের গভর্নর ভাইচেসলাভ গ্লাদকভ বলেন, শহর থেকে ৩০ কিলোমিটার দক্ষিণপূর্বে ক্রাসনি অক্তিবর গ্রামের কাছে বিস্ফোরণগুলো ঘটেছে। কিন্তু বিস্ফোরণের কারণ নিয়ে তিনি কোনো তথ্য দেননি।

গত ফেব্রুয়ারির শেষ দিকে মিল্লিরেভো বিমানঘাঁটিতে হামলার পর রাশিয়ার ভূখণ্ডে এটি দ্বিতীয় কোনো আঘাত। রাশিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী আলেক্সান্ডার ফোমিন বলেন, পরস্পরিক আস্থা বাড়াতে কিয়েভ ও চেরনিহিভের দিকে সামরিক তৎপরতা কমিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply