এসি দীর্ঘক্ষণ ব্যবহারে ডেকে আনছেন বিপদ!

এসি দীর্ঘক্ষণ ব্যবহারে ডেকে আনছেন বিপদ!

এসি দীর্ঘক্ষণ ব্যবহারে ডেকে আনছেন বিপদ!
এসি দীর্ঘক্ষণ ব্যবহারে ডেকে আনছেন বিপদ!

ফারহানা জেরিন এলমা: গরম থেকে বাঁচতে দীর্ঘক্ষণ থাকছেন এসির মধ্যে। অফিসে, বাড়িতে এমনকি যাতায়াতেও ব্যবহার করছেন এসি গাড়ি বা বাস। এই অভ্যাসে গরম থেকে মুক্তি পেলেও শারীরিক ক্ষতি থেকে মুক্তি পাচ্ছেন না মোটেও।

বিশেষজ্ঞরা বলছেন একটানা এসির মধ্যে থাকলে ত্বক ও চুলের মারাত্মক ক্ষতি হয়। কারণ হিসেবে তারা বলছেন, এসির ঠান্ডা বাতাসে আর্দ্রতা থাকে না। এ কারণে এসি রুমে মেকআপ নষ্ট হয় না। কিন্তু তা ত্বকের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

দিনের বেশির ভাগ সময়ে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে থাকলে ত্বকের আর্দ্রতায় নেতিবাচক প্রভাব পড়ে। আমাদের ত্বকের আবরণের নিচে পানির স্তর রয়েছে। দীর্ঘক্ষণ এসির মধ্যে থাকার ফলে ত্বকের এই পানির স্তর কমতে শুরু করে।

যা ত্বককে করে তোলে মসৃণ ও খসখসে। কৃত্রিম ঠান্ডা বাতাসে শুষ্ক ত্বকের পাশাপাশি স্বাভাবিক ও তৈলাক্ত ত্বকও ক্ষতিগ্রস্ত হয়।

দীর্ঘক্ষণ এমন কৃত্রিম ঠান্ডা পরিবেশে থাকার ফলে ত্বক লাল হয়ে যাওয়া, ঠোঁট শুকিয়ে যাওয়া, ত্বকে ভাঁজ পড়ার মতো সমস্যা দেখা দেয়, যা কম বয়সে ত্বকে বলিরেখা পড়ার বড় একটি কারণ।

ডার্মাটোলজিস্টরা বলছেন, দীর্ঘ সময় এসিতে থাকলে ঠান্ডা আবহাওয়ায় চুলের ওপরে আবরণ হিসেবে থাকা ময়েশ্চার কমতে শুরু করে। যা অকারণে চুল ঝরে পড়ার সমস্যা সৃষ্টি করে।

তাই এমন পরিবেশে থাকলে বাড়তি সুরক্ষা হিসেবে ত্বকে ব্যবহার করতে পারেন ভারী লোশন, নিয়মিত ৩ লিটার পানি পান নিশ্চিত করুন। একটানা এসি ব্যবহার না করে রুমে গরম অনুভূত হলে তবেই এসি ব্যবহার করুন। রুম পর্যাপ্ত ঠান্ডা থাকলে এসি বন্ধ রাখুন এবং এর ক্ষতিকর প্রভাব থেকে দূরে থাকুন।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply