চীন সর্বশক্তি দিয়ে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানাচ্ছে

চীন সর্বশক্তি দিয়ে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানাচ্ছে

চীন সর্বশক্তি দিয়ে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানাচ্ছে
চীন সর্বশক্তি দিয়ে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: চীনকে নিয়ে নতুন করে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দেশটির নৌবাহিনীর প্রধান (চিফ অব নেভাল অপারেশনস) অ্যাডমিরাল মাইকেল গিলডে বলেছেন, চীন তার সর্বশক্তি দিয়ে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানাচ্ছে। চীনের এ চ্যালেঞ্জ মোকাবিলায় ‘সর্বাত্মক’ প্রস্তুতি নেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি। খবর আরটি।

এদিন সেন্টার ফর স্ট্রাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন মাইকেল গিলডে। এতে তিনি যেসব কথা বলেছেন তার সারকথা হচ্ছে, সামরিক ও অর্থনৈতিক ক্ষেত্রে উচ্চাভিলাষী লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে চীন।

তার ভাষায়, ‘চীনের সামরিক ও অর্থনৈতিক খাতে একটা তাৎপর্যপূর্ণ অগ্রগতি দেখা যাচ্ছে। এটা শুধুমাত্র আঞ্চলিক নয়, বরং বৈশ্বিক ক্ষেত্রেও।’

অ্যাডমিরাল মাইকেল আরও বলেন, সত্যিকার বিশ্বশক্তি হয়ে উঠতে ২০৫০ সালকে ডেডলাইন ঠিক করেছিল বেইজিং। কিন্তু সেই সময়সীমা থেকে সরে এসে ২০৩৫ সালকে নতুন করে ডেডলাইন ঠিক করা হয়। এরপর সেখান থেকে সরে এসে এখন তারা তাদের ডেডলাইন ঠিক করেছে ২০২৭ সালকে।

গিলডের মতে, চীন বিশ্বশক্তি হওয়ার পথে দ্রুতই এগিয়ে যাচ্ছে এবং যুক্তরাষ্ট্রকে সবদিক দিয়ে চ্যালেঞ্জ জানাচ্ছে।

এই চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাষ্ট্রকে এখনই পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন গিলডে। তিনি বলেছেন, চীনের সঙ্গে লড়াইয়ের জন্য সার্বক্ষণিক প্রস্তুতি ও সক্ষমতা নিশ্চিত করতে হবে যুক্তরাষ্ট্রকে। এজন্য অস্ত্র খাতে আরও বিনিয়োগ ও অর্থায়ন চান গিলডে।

তিনি বলেন, ২০২৩ সালের মধ্যে যুক্তরাষ্ট্রকে তার অস্ত্রের পাল্লা, গতি ও সক্ষমতা আরও বাড়াতে হবে। সেই সঙ্গে সাবমেরিনের পাশাপাশি কোয়ান্টাম কম্পিউটিং, কৃত্তিম বুদ্ধিমত্তা ও মানববিহীন ড্রোন ও যুদ্ধজাহাজও আরও উন্নত করতে হবে।

এশিয়ায় মিত্র দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সহযোগিতার বিষয় নিয়েও কথা বলেন গিলডে। প্রশান্ত-সাগরীয় অঞ্চলে চীনের মোকাবিলায় ভারতকে যুক্তরাষ্ট্রের বড় ও কৌশলগত অংশীদার বলে অভিহিত করেন তিনি।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply