তিন বছর পর ঐতিহ্যবাহী কক্সবাজারে ‘বলীখেলা’

তিন বছর পর ঐতিহ্যবাহী কক্সবাজারে ‘বলীখেলা’

তিন বছর পর ঐতিহ্যবাহী কক্সবাজারে ‘বলীখেলা’
তিন বছর পর ঐতিহ্যবাহী কক্সবাজারে ‘বলীখেলা’

অনলাইন ডেস্ক: কক্সবাজারে শুরু হয়েছে দুদিনব্যাপী ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলীখেলা। ঘূর্ণিঝড় ও করোনার কারণে গত ৩ বছর বসেনি এ আসর। তাই এবার বলীখেলায় অংশ নিয়েছেন সর্বোচ্চ সংখ্যক বলী। পুরুষের পাশাপাশি রয়েছেন নারীরাও।

নেচে-গেয়ে, ঢাকঢোল পিটিয়ে বাঁশির সুরে স্টেডিয়ামে প্রবেশ করছেন বলীরা। একজন বা দুজন নয়, এসেছেন সাড়ে ৩ শ’ বলী। এবার শুধু পুরুষ বলী নয়, এসেছেন আন্তর্জাতিক কুস্তিতে অংশগ্রহণ করা দুজন নারী বলীও।

চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কুস্তি ‘বলীখেলা’ নামে পরিচিত। প্রতি বছর বৈশাখ মাসে কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে আয়োজন হয় দুদিনব্যাপী ঐহিত্যবাহী এ খেলা। করোনা কাটিয়ে শুক্রবার (৬ মে) বিকেলে শুরু হয়েছে এবারের বলীখেলা। তাই দীর্ঘ সময় পর এবারের আয়োজনে ছিল বিপুলসংখ্যক বলীর পদচারণা। সবারই লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া।

টান টান উত্তেজনার মধ্যদিয়ে দুর্দান্ত কৌশল আর অদম্য শক্তিতে প্রতিপক্ষের পিঠ মাটিতে ছোঁয়াতে পারলেই জয়। বাদ্যের তালেতালে বিজয়ীর বিশেষ নৃত্য বলীখেলায় যোগ করে বাড়তি রোমাঞ্চ আর উন্মাদনা। তবে এবারের বলীখেলায় বাড়তি উন্মাদনা ছড়াচ্ছে নারী বলীদের অংশগ্রহণ।

শুক্রবার বিকেলে বেলুন উড়িয়ে দুদিনব্যাপী ডিসি সাহেবের বলি খেলা ও বৈশাখী মেলার উদ্বোধন করেন স্থানীয় সাংসদ সাইমুম সরওয়ার কমল। এ সময় তিনি জানান, সরকারের উদ্যোগেই গ্রামবাংলার হারিয়ে যাওয়া খেলাগুলো উজ্জীবিত হচ্ছে। আয়োজকরা জানান, ইতিহাস ও ঐতিহ্য ধরে রাখতেই বড় পরিসরে এবারের প্রতিযোগিতাটির উদ্যোগ নেওয়া হয়েছে।

১৯৫৬ সালে ‘এসডিও সাহেবের বলীখেলা’ নামে শুরু হয় এ খেলা। ১৯৮৪ সালে কক্সবাজার মহকুমা থেকে জেলায় উন্নীত হওয়ার পর এ খেলা ডিসি সাহেবের বলীখেলা নামে পরিচিতি পায়।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply