কেন বার বার উঠত ম্যাচ গড়াপেটার অভিযোগ? এত দিন পর মুখ খুললেন আক্রম

কেন বার বার উঠত ম্যাচ গড়াপেটার অভিযোগ? এত দিন পর মুখ খুললেন আক্রম

কেন বার বার উঠত ম্যাচ গড়াপেটার অভিযোগ? এত দিন পর মুখ খুললেন আক্রম
কেন বার বার উঠত ম্যাচ গড়াপেটার অভিযোগ? এত দিন পর মুখ খুললেন আক্রম

মিজানুর রহমান: ক্রিকেটজীবনে একাধিক বার তাঁর বিরুদ্ধে ম্যাচ গড়াপেটায় যুক্ত থাকার অভিযোগ উঠেছে। তা নিয়ে স্ত্রী, সন্তানদের প্রশ্নের মুখেও পড়তে হয়েছে বার বার। কেন? জানালেন আক্রম।

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা জোরে বোলার হিসাবে ধরা হয় ওয়াসিম আক্রমকে। অথচ ক্রিকেটজীবনে তাঁর বিরুদ্ধে উঠেছে ম্যাচ গড়াপেটায় যুক্ত থাকার অভিযোগ। কেন এমন অভিযোগ উঠেছিল পাকিস্তানের প্রাক্তন অধিনায়কের বিরুদ্ধে? জানালেন আক্রম নিজেই।

বিশ্বের বহু তরুণ জোরে বোলার আক্রমকে আদর্শ করে নিজেদের গড়ে তোলেন। সেই আক্রম বলেছেন, ‘‘এই বিষয়টা আমি ভুলে যেতে চাই। ২৫ বছর ধরে ডায়াবিটিসে ভুগছি আমি। এখন আর চাপ নিতে ভাল লাগে না। আমার দুই ছেলের বয়স এখন ২৫ এবং ২১। মেয়ের বয়সও প্রায় ১৮। ওদের জন্যই বিষয়টা নিয়ে বলছি। আমার দ্বিতীয় স্ত্রী শানিয়েরাও জানতে চায় আসলে ঘটনা কী। ওরা সকলেই আমার সম্পর্কে কিছু না কিছু শুনেছে।’’

একটি সাক্ষাৎকারে আক্রম আরও বলেছেন, ‘‘জানি ক্রিকেটপ্রেমীরা ওয়াসিম আক্রমকে নিয়ে কথা বলেন। অনেকে আমাকে সেরা বাঁহাতি জোরে বোলার মনে করেন। পাকিস্তান, ল্যাঙ্কাশায়ার-সহ বেশ কিছু দলের হয়ে খেলেছি। ব্রিটেনে আমাকে সকলে সাধারণ ভাবেই দেখে। কিন্তু পাকিস্তানে আমাকে নিয়ে কিছু গুজব রয়েছে। অনেকে বলেন, আমি ম্যাচ গড়াপেটার সঙ্গে যুক্ত। এটা আমাকে খুবই কষ্ট দেয়।’’

১৯৯৬ সালে ক্রাইস্ট চার্চে আয়োজিত পাকিস্তান-নিউজ়িল্যান্ড ম্যাচ গড়াপেটা করার অভিযোগ উঠেছিল আক্রমের বিরুদ্ধে। ১৯৯৬ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ভারতের বিরুদ্ধে ম্যাচের শেষ মুহূর্তে নিজেকে সরিয়ে নেন আক্রম। তখনও তাঁর বিরুদ্ধে ম্যাচ গড়াপেটায় যুক্ত থাকার অভিযোগ উঠেছিল। ক্রিকেট থেকে অবসর নেওয়ার এত বছর পরেও তা নিয়ে আক্ষেপ রয়েছে আক্রমের।

তাঁর বিরুদ্ধে বার বার এমন অভিযোগ ওঠার অন্যতম কারণ ছিল জাফর ইকবাল। যিনি ছিলেন আক্রমের ঘনিষ্ঠ বন্ধু এবং জুয়াড়ি। অনেক আগেই আক্রম স্বীকার করেছেন, তিনি বুঝতে পারেননি যে ইকবাল একজন জুয়াড়ি। প্রাক্তন অলরাউন্ডার জানিয়েছেন, বিষয়টা বুঝতে পারার পর দীর্ঘ দিন মানসিক ভাবে বিপর্যস্ত ছিলেন। ইকবালের বিষয়টি জানার পরেই আক্রম বুঝতে পারেন কেন তাঁর বিরুদ্ধে বার বার গড়াপেটার অভিযোগ উঠেছে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply