জাতীয় নিরাপত্তা সঙ্কটে, যুদ্ধের জন্য চিনের সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন জিনপিং

জাতীয় নিরাপত্তা সঙ্কটে, যুদ্ধের জন্য চিনের সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন জিনপিং

জাতীয় নিরাপত্তা সঙ্কটে, যুদ্ধের জন্য চিনের সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন জিনপিং
Cজাতীয় নিরাপত্তা সঙ্কটে, যুদ্ধের জন্য চিনের সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন জিনপিংhinese President Xi Jinping waves at an event to introduce new members of the Politburo Standing Committee at the Great Hall of the People in Beijing, Sunday, Oct. 23, 2022. (AP/PTI)(AP10_23_2022_000055A)

আন্তর্জাতিক ডেস্ক: মঙ্গলবার সেনাবাহিনীর শীর্ষ পদাধিকারীদের সামনে জিনপিং জানান, গোটা বিশ্বের পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে। ফলে চিনের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। তাই যুদ্ধের জন্য প্রস্তুত থাকা জরুরি।

সঙ্কটে দেশের জাতীয় নিরাপত্তা। তাই দেশের সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মিকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। শুধু যুদ্ধের জন্য প্রস্তুত থাকাই নয়, যে কোনও মূল্যে যুদ্ধ জেতার কৌশলও রপ্ত করতে বলেছেন জিনপিং।

কিছু দিন আগেই সে দেশের কমিউনিস্ট পার্টির সম্মেলনে আরও এক বারের জন্য দলের সাধারণ সম্পাদক হিসাবে মনোনীত করা হয়েছে ৬৯ বছর বয়সি জিনপিংকে। একই সঙ্গে আরও পাঁচ বছরের জন্য দেশের সামরিক কমিশনের প্রধান নির্বাচিত হয়েছেন টানা দশ বছর ক্ষমতায় থাকা এই রাষ্ট্রপ্রধান।

প্রসঙ্গত, জিনপিংয়ের আগে এক মাত্র মাও জে দং ছাড়া এমন নিরঙ্কুশ ক্ষমতা চিনের আর কোনও রাষ্ট্রপ্রধান পাননি। গত মঙ্গলবার চিনের সামরিক কমিশনের সদর দফতরে সেনাবাহিনীর যৌথ সামরিক মহড়া পরিদর্শনে যান জিনপিং। সেখানে গিয়েই সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেন চিনের প্রেসিডেন্ট।

আড়েবহরে চিনের সেনাবাহিনী বিশ্বের বৃহত্তম। প্রায় ২০ লক্ষ সেনা রয়েছে বাহিনীতে। মঙ্গলবার সেনাবাহিনীর শীর্ষ পদাধিকারীদের সামনে জিনপিং জানান, গোটা বিশ্বের পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে। এর ফলে চিনের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। তাই দেশের স্বার্থেই যুদ্ধের জন্য প্রস্তুত থাকা জরুরি। তবে জিনপিং কেন প্রেক্ষিতে এমন মন্তব্য করেছেন, তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply