শিরোনাম :
রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ? দিনাজপুরে ড্রাম ট্রাকসহ ১০০ কেজি গাঁজা জব্দ, গ্রেপ্তার ৩
কম ঘুমে কী কী বিপদ ডেকে আনতে পারে জানেন?

কম ঘুমে কী কী বিপদ ডেকে আনতে পারে জানেন?

মতিহার বার্তা ডেস্ক : আট ঘণ্টার প্রবল খাটনি। ঘেমে নেয়ে বাড়ি ফেরা। বন্ধুদের সঙ্গে আড্ডা অথবা ফেসবুক হোয়াটসঅ্যাপে সোশ্যাল নেটওয়ার্কে মধ্যরাত পর্যন্ত সজাগ থাকা। তার পর কোনও মতে একটু শুয়েই পরের দিনের দৌঁড়। জেন ওয়াইয়ের দশজনে সাতজনই এই অভ্যেসের খাতায় নিজেই নাম লিখিয়ে ফেলেছেন।

প্রত্যেকেই জানেন, এই অভ্যাসের জেরে প্রতি দিনের শুরুটা হচ্ছে ক্লান্তির মধ্যে দিয়ে। ফলে পারফরম্যান্স জুতসই হওয়া সম্ভব না। তবে অনেকেই জানেন না, এই অভ্যাসকে প্রশ্রয় দিতে দিতে আসলে তিলে তিলে আয়ুক্ষয় করছেন তাঁরা। ডেকে আনছেন মৃত্যুর শঙ্কা। জানেন কি, নিয়মিত কম ঘুম কতটা ক্ষতি করছে আপনার, ঠিক কী কী বিপদ অপেক্ষা করছে আপনার জন্য—

রাতের ঘুম যেন অন্তত ৬ ঘণ্টার হয়, সে ব্যাপারে সতর্ক করেছেন গবেষকরা। এর চেয়ে কম ঘুমের কারণে শুধু মেদবাহুল্য নয়, হানা দিতে পারে আরও নানা ভয়াবহ অসুখ।

ঠিক মতো ঘুম না হলে আচমকাই বেড়ে যেতে পারে রক্তচাপ। যদি আপনার উচ্চ রক্তচাপজনিত কোনও অসুখ না থাকে, তা হলেও তা আচমকাই শরীরে বাসা বাঁধতে পারে। আর যদি এই অসুখ আপনার আগে থেকেই থেকে থাকে, তা হলে আরও বেড়ে যেতে পারে রক্তচাপের মাত্রা।
ঘুম ঠিকমতো না হলে বেড়ে যেতে পারে ওজনও। কেননা ঘুম না হলে খিদে বাড়ানোর হরমোনের মাত্রা শরীরে বেড়ে যায়। ফলে স্বাভাবিক ভাবেই অতিরিক্ত খাদ্যগ্রহণের ফলে ওজনের কাঁটা চড়চড়িয়ে বাড়তে থাকে।
ঘুমের সময় কমে এলে তার চিহ্ন ফুটে ওঠে ত্বকে। মুখে গজায় অ্যাকনে। কারণ ঘুম না হলে হরমোনের সমস্যা হতে থাকে। যার ফলে ত্বকের উপরে প্রভাব পড়া শুরু হয়। ছ’ঘণ্টারও কম ঘুম ডেকে আনছে অসুখ।

ঘুম কমে এলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে ঠান্ডা লাগা ও সর্দিজ্বরে কাবু হওয়ার সম্ভাবনাও বেড়ে যাবে। আর সেই সংক্রমণও সহজে সারে না।
কম ঘুমে হজমের সমস্যা হবেই। এই সমস্যা প্যানক্রিয়াসের দফারফা করে ছাড়বে।
‘আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজি’-তে প্রকাশিত একটি গবেষণায় দেখা যাচ্ছে, কম ঘুমের ফলে স্পার্ম কাউন্ট কমে যেতে পারে। ডেনমার্কের মোট ৯৫৩ জনের ওপর গবেষণা চালিয়ে গবেষকরা দেখেছেন কম ঘুমোন যাঁরা, তাঁদের প্রায় ২৫ শতাংশ স্পার্ম কাউন্ট কমে যেতে পারে। ফলে সন্তান উৎপাদনে সমস্যা দেখা দিতেই পারে।
অতএব কম ঘুমের যুক্তি সরিয়ে কাজের পর দিনান্তে অন্তত ছ’ ঘণ্টা ঘুমনোর চেষ্টা করুন।

মতিহার বার্তা ডট কম  ২৬ এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply