শিরোনাম :
চিরবিদায় নিলেন গজ়ল শিল্পী পঙ্কজ উধাস বাঘায় ফেনসিডিল-সহ গ্রেফতার- ৩ রাজশাহী এডিটরস ফোরামের সভাপতি লিয়াকত সম্পাদক অপু সিঙ্গাপুরের স্কুল থেকে পড়াশোনা শেষ হওয়ার আগেই তাড়িয়ে দেওয়া হয় কাজল-কন্যা নিসাকে! বচ্চনদের সঙ্গে বনিবনা হচ্ছে না ঐশ্বর্যার, এ বার আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নব্যা ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তিতে হামলার তীব্রতা বাড়াল রাশিয়া, নিশানায় ওডেসা-সহ বিভিন্ন শহর ইজ়রায়েলের আচরণে ক্ষুব্ধ আমেরিকা গাজ়ায় যুদ্ধের প্রতিবাদ, ওয়াশিংটনের ই‌জ়রায়েলি দূতাবাসের সামনে গায়ে আগুন, আমেরিকার সেনার ‘ভারতীয় সেনাদের নিয়ে মিথ্যা বলছেন মুইজ্জু’! এ বার প্রাক্তন মন্ত্রীর তোপের মুখে মলদ্বীপের প্রেসিডেন্ট মাদক ব্যবসা : দেনাদারের বাসায় পাওনাদারের লাশ
২০৪০ সালের মধ্যে চাঁদে গবেষণা কেন্দ্র স্থাপনের পরিকল্পনায় রাশিয়া

২০৪০ সালের মধ্যে চাঁদে গবেষণা কেন্দ্র স্থাপনের পরিকল্পনায় রাশিয়া

মতিহার বার্তা ডেস্ক : ২০৩৬ থেকে ২০৪০ সালের মধ্যে চন্দ্রপৃষ্ঠে একটি পূর্ণ-মাত্রার গবেষণা কেন্দ্র (বেস) স্থাপনের পরিকল্পনা করছে রাশিয়া। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে খবরে বলা হয়, চাঁদে আধিপত্য বিস্তার করতে চায় রাশিয়া। এ নিয়ে গত ৯ জানুয়ারি দেশটির মহাকাশ কার্যক্রম পরিচালনা বিষয়ক সংস্থা রোসাকসমস ও স্পেস রিসার্চ ইনস্টিটিউট অব রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের মধ্যে এক যৌথ বৈঠক হয়। ওই বৈঠকেই এ বিষয়ে পরিকল্পনা নেওয়া হয়েছে।

বৈঠকের খসড়ায় বলা হয়, ২০৩৬ থেকে ২০৪০ সালের মধ্যে চন্দ্রপৃষ্টে গবেষণা কার্যক্রম শুরু করা হবে। চন্দ্রপৃষ্টের ওই কেন্দ্র থেকে বড় বড় কার্গো ও বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক গবেষণা সরবরাহ করা যাবে।

মতিহার বার্তা ডট কম  – ১৪ জানুয়ারি, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply