শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
রাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের পক্ষ থেকে শহীদ ড. শামসুজ্জোহা দিবস পালিত

রাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের পক্ষ থেকে শহীদ ড. শামসুজ্জোহা দিবস পালিত

রাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের পক্ষ থেকে শহীদ ড. শামসুজ্জোহা দিবস পালিত
রাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের পক্ষ থেকে শহীদ ড. শামসুজ্জোহা দিবস পালিত

রাবি প্রতিনিধি: ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের রিডার ও প্রক্টর ড. শামসুজ্জোহা আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের নির্বিচারে গুলি বর্ষন থেকে রক্ষার সময় পাকিস্তান সেনা বাহিনীর গুলিতে প্রথমে আহত হন এবং এরপরে নির্মম বেয়নেটের খোঁচায় শহীদ হন।‌ ড. জোহাকে বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী হিসেবে গণ্য করা হয়, যা পরবর্তীতে ১৯৭১ সালের স্বাধীনতা অর্জনের জন্য সর্বাত্মক আন্দোলন ও সশস্ত্র সংগ্রামকে গতিশীল করে এবং ছাত্র সমাজকে ওই আন্দোলনে সম্পৃক্ত হওয়ার ক্ষেত্রে আরও উদ্যোগী করে তোলে।

বাংলাদেশের মানুষের রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার আদায়ের জন্য তার এই আত্মত্যাগ জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় কৃতজ্ঞতাভরে স্মরণ করে এবং বর্তমান বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে যেকোন ধরনের রাজনৈতিক ও গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার দাবীকে সমর্থন ও সংহতি প্রকাশ করে।

ড. জোহার শহীদ হওয়ার এই দিনটি শুধুমাত্র রাজশাহী বিশ্ববিদ্যালয় সীমিত পরিসরে পালন করে আসছে যা অত্যন্ত পরিতাপের বিষয়। ‌স্বাধীনতা সংগ্রামের প্রাক্কালে ড. জোহার আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ এই দিনটিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে  এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করার দীর্ঘদিনের দাবীকে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় এর পক্ষ থেকে আমরা দ্ব্যর্থহীন চিত্তে পুনর্ব্যক্ত করছি।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply