কারামুক্তির নামে দলীয়ভাবে হেয়প্রতিপন্ন হচ্ছেন বেগম জিয়া, বিশিষ্টজনের অভিমত

কারামুক্তির নামে দলীয়ভাবে হেয়প্রতিপন্ন হচ্ছেন বেগম জিয়া, বিশিষ্টজনের অভিমত

মতিহার বার্তা ডেস্ক : দলীয় সিদ্ধান্তহীনতা এবং ঐক্যমত্যের অভাবে বিএনপি নেত্রীর কারাবাস দীর্ঘায়িত হচ্ছে। নিজেদের দাবি প্রতিষ্ঠা করে দলে প্রভাব বাড়াতে গিয়ে বিএনপির দুটি পক্ষ বেগম জিয়াকে অবচেতনভাবেই রাজনীতিতে বিতর্কিত করছে। বেগম জিয়ার অনুপস্থিতিতে ভবিষ্যতে দলীয় সমন্বয়হীনতা ও সিদ্ধান্তহীনতা আরো বাড়বে, এমনটাই আশঙ্কা করছেন রাজনীতি সচেতন মহল।

একটি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষকের সঙ্গে আলাপকালে বিএনপির বর্তমান ও ভবিষ্যৎ রাজনীতি নিয়ে শঙ্কার বিষয়গুলোর সম্পর্কে অবগত হওয়া গেছে।

প্যারোল ও জামিনে বেগম জিয়ার মুক্তির বিষয়টি নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে সেটির জন্য দলটির নেতা-কর্মীরা দায়ী বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই অধ্যাপক। তার মতে, বেগম জিয়ার মুক্তি নিয়ে অতিরঞ্জিত কথা বলে গলদঘর্ম পাকিয়েছেন দলটির নেতা-কর্মীরা। সাজা ও কারাবাস নিয়ে বেগম জিয়া বা তারেক রহমানের চেয়ে বেশি বিচলিত দলের সিনিয়র নেতৃবৃন্দ। ‘সূর্যের চেয়ে বালির তেজ বেশি’ এমন অবস্থার অবতারণা হয়েছে বিএনপিতে। বলা হচ্ছে, বেগম জিয়ার কারাবাস গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য। অথচ দেশবাসী জানে যে, দুর্নীতির কারণে তিনি জেল-হাজতে রয়েছেন। এ ধরণের মিথ্যাচার ও প্রপাগান্ডা প্রচার বন্ধ করতে হবে বিএনপিকে। তবেই হয়তো কাঙ্ক্ষিত জনসমর্থন ফিরে পেতে পারে দলটি।

তিনি আরো বলেন, বেগম জিয়ার মুক্তি নিয়ে বিভ্রান্তিকর তথ্য প্রচার করে দলটির নেতারা না জেনেই তাকে রাজনৈতিকভাবে হেয়প্রতিপন্ন করছেন। একক এবং দৃঢ় অবস্থান গ্রহণ করতে একঅর্থে ব্যর্থই হয়েছে দলটি। দাবি আদায় করতে হলে বিএনপিকে অবশ্যই ভুল-ভ্রান্তি ও আদর্শগত দ্বন্দ্ব মিটিয়ে যেকোনো একটি সিদ্ধান্তে উপনীত হলে বেগম জিয়ার মুক্তি অর্জন সম্ভব বলে আমি মনে করি। সূত্র: বাংলা নিউজ ব্যাংক

মতিহার বার্তা ডট কম – ১১ এপ্রিল, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *