যৌন হয়রানির হটস্পট এখন গণপরিবহন

যৌন হয়রানির হটস্পট এখন গণপরিবহন

যৌন হয়রানির হটস্পট এখন গণপরিবহন
যৌন হয়রানির হটস্পট এখন গণপরিবহন

অনলাইন ডেস্ক: যৌন হয়রানির হটস্পট এখন গণপরিবহন। পাবলিক প্লেসে ৮৭ শতাংশ নারী সরাসরি যৌন হয়রানির শিকার হন। এ ছাড়া ৪২ ভাগ নারী উত্ত্যক্তের শিকার হন। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) পৃষ্ঠপোষকতায়‌‌ ‘জনপরিসরে নারী নিরাপত্তা’ ক্যাম্পেইনের জরিপে উঠে এসেছে এমন তথ্য।

আর পলিসি ক্যাফে নামক প্ল্যাটফর্মের আলোচনায় অংশ নিয়ে নারীর জন্য সর্বক্ষেত্রে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন আইনমন্ত্রী আনিসুল হক এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

ঢাকা টু বরিশাল। রাতের লঞ্চ যাত্রায় কেবিন থেকে ওয়াশরুমে যান রুমি (ছদ্মনাম) নামে এক নারী। রাতে ওয়াশরুম থেকে ফিরে এসে তার কেবিনের দরজার সামনে দাঁড়ানো একটি লোক দেখে ভয়ে চিৎকার শুরু করেন। যারা এগিয়ে আসে তারা ওই লোকটিকে কিছু না বলে রুমির রাতে বের হওয়া উচিত হয়নি এবং তার পোশাক নিয়ে নানা তীর্যক মন্তব্য শুরু করেন।

বাংলাদেশে পহেলা বৈশাখে সোহরাওয়ার্দী উদ্যানের সামনে হওয়া ঘটনা বা সম্প্রতি নরসিংদী রেলস্টেশনে ঘটে যাওয়া ঘটনাগুলোরই একটি বাস্তব উদাহরণ রুমির ঘটনা। সম্প্রতি সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ‌‌’জনপরিসরে নারী নিরাপত্তা’ ক্যাম্পেইন ও পলিসি ক্যাফের জরিপে উঠে এসেছে-পাবলিক প্লেসে ৮৭ শতাংশ নারী জীবনে একবার হলেও কোন না কোনোভাবে যৌন হয়রানির শিকার হন। ৬৬ শতাংশ নারী কয়েকবার আর ৭ শতাংশ নারী বারবার যৌন হয়রানিসহ নানা হয়রানির শিকার হন। এর মধ্যে ৪২ শতাংশ নারী উত্ত্যক্তের, ১২ শতাংশ অপ্রত্যাশিত স্পর্শ আর ১১ শতাংশ সাইবার বুলিংয়ের শিকার হন। হয়রানির ৩৬ শতাংশ ঘটনাই ঘটে গণপরিবহনে। ২৩ শতাংশ নারী হয়রানি হয় রাস্তায় আর ১১ শতাংশ হয় মার্কেট ও শপিংমলে।

তরুণদের দৃষ্টিভঙ্গি প্রকাশের প্ল্যাটফর্ম পলিসি ক্যাফের আলোচনায় আইনমন্ত্রী আনিসুল হক ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম সর্বক্ষেত্রে নারীর জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে সচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা বলতে চাই, লেটস ওয়ার্ক টুগেদার। লেফট নো ওয়ান টু বি বিহ্যান্ড। এই চিন্তা আমাদের যেতে হবে।

ইউএনডিপি এবং জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিদের অংশগ্রহণে সিআরআই পলিসি ক্যাফের ‘জন পরিসরে নারীর নিরাপত্তা’ শীর্ষক অনুষ্ঠানে উঠে আসে নারী নিরাপত্তার নানা দিক।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply