সীমান্তকাণ্ডে দুঃখ প্রকাশ করেছে মিয়ানমার

সীমান্তকাণ্ডে দুঃখ প্রকাশ করেছে মিয়ানমার

সীমান্তকাণ্ডে দুঃখ প্রকাশ করেছে মিয়ানমার
সীমান্তকাণ্ডে দুঃখ প্রকাশ করেছে মিয়ানমার

অনলাইন ডেস্ক: বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকায় উদ্ভূত পরিস্থিতি দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার সকাল ১০টায় কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ বিজিবি বিওপি সংলগ্ন সাউদার্ন পয়েন্ট রেস্টহাউসে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার। মিয়ানমার সাত সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পিইন পিউ-১ বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইয়ে ওয়াই শো।বিকেল ৪টায় এ বৈঠক শেষ হয়।

বৈঠক শেষে টেকনাফস্থ বিজিবি-২ ব্যাটালিয়নে সংবাদ সম্মেলন করেন অধিনায়ক লেফটেন্যান্ট শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার। তিনি বলেন, ‘আমরা সীমান্তে হেলিকপ্টার উড্ডয়ন, মাইন বিস্ফোরণ, মর্টারের গোলা নিক্ষেপ, মাদকপাচার ও অনুপ্রবেশের বিষয় বৈঠকে উত্থাপন করেছি।

তারা সব কিছু আমলে নিয়েছে এবং বাংলাদেশের অভ্যন্তরে গোলা এসে পড়া ও মানুষের ক্ষতির জন্য আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছে। সীমান্ত প্রটোকলে ভবিষ্যতে কোনো ধরনের ব্যত্যয় হবে না মর্মে তারা আমাদের কমিটমেন্ট করেছে। সীমান্তে দুই দেশের মানুষ যাতে শান্তিপূর্ণভাবে সহাবস্থানে থাকতে পারে সে ব্যবস্থা গ্রহণে সজাগ থাকবেন বলেও জানিয়েছেন। ’

পতাকা বৈঠকের পর প্রতিবেশী সীমান্তরক্ষী বাহিনী হিসেবে বিজিবি আশা করে, মিয়ানামারের চলমান অভ্যন্তরীণ সংকট শিগগিরই সমাধান হবে এবং সীমান্তে বর্তমান উদ্ভূত পরিস্থিতি দ্রুত নিরসন হবে।

বিজিবি অধিনায়ক আরো জানান, সীমান্তে মাদকপাচার নিয়ে মিয়ানমার বিজিপির সঙ্গে আলোচনা হয়েছে। বাংলাদেশে মাদকের যে চালানগুলো আসে তা অধিকাংশ মিয়ানমার থেকে টেকনাফ বা কক্সবাজার সীমান্ত দিয়ে আসে। তারা এ বিষয়ে তাদের সীমান্তে মাদকের বিরুদ্ধে অভিযান জোরদার করা হবে বলে আশ্বস্ত করেছে।

তিন মাস ধরে সীমান্তে মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলি ও মর্টার শেল নিক্ষেপের ঘটনায় বাংলাদেশ সীমান্তেও অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে। চলমান পরিস্থিতিতে উভয় দেশের সীমান্তের নিরাপত্তা রক্ষায় দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে যোগাযোগ চলে আসছিল। এ প্রেক্ষিতে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) বৈঠকে বসতে রাজি হয়েছে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply