পাঁচ বলেই ওভার! আম্পায়ারদের ভুলে আবার বিতর্ক টি-টোয়েন্টি বিশ্বকাপে

পাঁচ বলেই ওভার! আম্পায়ারদের ভুলে আবার বিতর্ক টি-টোয়েন্টি বিশ্বকাপে

পাঁচ বলেই ওভার! আম্পায়ারদের ভুলে আবার বিতর্ক টি-টোয়েন্টি বিশ্বকাপে
পাঁচ বলেই ওভার! আম্পায়ারদের ভুলে আবার বিতর্ক টি-টোয়েন্টি বিশ্বকাপে

মিজানুর রহমান: অস্ট্রেলিয়া ব্যাটিং করার সময় পাঁচ বলেই একটি ওভার ডেকেছেন আম্পায়ার। ম্যাচটা টানটান উত্তেজনার মধ্যে শেষ হয়েছে। ফলে ওই একটি বল খেলা হলে ম্যাচের ফলাফলে বদল হতেই পারত।

শুক্রবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নেমেছিল আফগানিস্তান। সেই ম্যাচে আম্পায়ারদের ভুলে অদ্ভুত ঘটনা দেখা গেল। সমাজমাধ্যমের দৌলতে যে ঘটনা সামনে এসেছে। মরণ-বাঁচন ম্যাচে জিতেছে অস্ট্রেলিয়া। তবে আম্পায়ারদের থেকে বঞ্চিত হয়েছে দুই দলই। অস্ট্রেলিয়া ব্যাটিং করার সময় পাঁচ বলেই একটি ওভার ডেকেছেন আম্পায়ার। ম্যাচটা টানটান উত্তেজনার মধ্যে শেষ হয়েছে। ফলে ওই একটি বল খেলা হলে ম্যাচের ফলাফলে বদল হতেই পারত।

অস্ট্রেলিয়ার ইনিংসের চতুর্থ ওভারে এই ঘটনা ঘটে। তখন ব্যাট করছিলেন মিচেল মার্শ এবং ডেভিড ওয়ার্নার। দু’জনেই প্রথম দু’টি বলে একটি করে সিঙ্গলস নেন। এর পর ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে বাউন্ডারি মারেন মার্শ। পরের বলে তিন রান নেন তিনি। পঞ্চম বলে কোনও রান নেননি। এর পরেই আম্পায়ার ওভার ডেকে দেন।

শুধু জয় নয়, অস্ট্রেলিয়ার কাছে এই ম্যাচ ছিল নেট রান রেট বাড়ানোরও। ফলে যে বলটি আম্পায়ার দেননি, সেখানে ৪ বা ৬ রান হতে পারত, আবার কেউ আউটও হতে পারতেন। আম্পায়ারের দোষে তা হয়নি। যদিও অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার কোনও প্রতিবাদ করেননি। এখন দেখার, ম্যাচের পর এ নিয়ে অস্ট্রেলিয়ার তরফে সরকারি ভাবে কোনও প্রতিবাদ করা হয় কিনা।

এ দিন টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানকে ৪ রানে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া। পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা। তবে এটাই এ বারের প্রতিযোগিতায় অস্ট্রেলিয়ার শেষ ম্যাচ হতে চলেছে কি না তা জানা যাবে শনিবার। সে দিন শ্রীলঙ্কার মুখোমুখি হবে ইংল্যান্ড। জস বাটলারের দল জিতলে দু’দলের পয়েন্ট সমান থাকলেও নেট রান রেটের বিচারে সেমিফাইনালে চলে যাবে ইংল্যান্ড। কারণ, সে ক্ষেত্রে দু’দলের জয়ের সংখ্যা হবে একই।

অস্ট্রেলিয়ার জয় অবশ্য কোনও মতে এসেছে। একার হাতেই ম্যাচ প্রায় কেড়ে নিয়েছিলেন রশিদ খান। বিগ ব্যাশ লিগে খেলার সুবাদে অস্ট্রেলিয়ার বেশির ভাগ মাঠ তাঁর চেনা। ফলে কোথায় কী রকম শট মারতে হবে তিনি জানেন। নাজিবুল্লাহ জ়াদরান আউট হওয়ার পর ক্রিজে আসেন রশিদ। জশ হেজলউড, প্যাট কামিন্স, মার্কাস স্টোইনিসদের পিটিয়ে প্রায় জয়ের রান তুলে দেন। কিন্তু শেষ করে আসতে পারলেন না।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply