শিরোনাম :
আরএমপি পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত চারঘাটে গাঁজা- সহ ২জন মাদক কারবারীকে গ্রেফতার রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৯ রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী রাজশাহীতে জমেছে পশুহাট, লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু দ্রুত সময়ে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে রাসিকের সমন্বয় সভা অনুষ্ঠিত রোদে পোড়া কালচে ত্বক নিয়ে চিন্তায় পড়েছেন? ঘরোয়া টোটকা দিচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া তেল বেশি গরম করলে কি খাদ্যগুণ চলে যায়? কী বলছেন পুষ্টিবিদ‌রা? বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে ধাক্কা পাকিস্তানে, চোটে বাদ অবসর ভেঙে ফেরা ক্রিকেটার সিঙ্গাপুর, হংকংয়ের পর এ বার ভারতের মশলা নিষিদ্ধ করল পড়শি ‘বন্ধু’ দেশ
ভারতের নির্বাচনে সূক্ষ্ম দৃষ্টি বিএনপির, হতাশা বাড়বে-জানালেন মাহবুবুর রহমান

ভারতের নির্বাচনে সূক্ষ্ম দৃষ্টি বিএনপির, হতাশা বাড়বে-জানালেন মাহবুবুর রহমান

মতিহার বার্তা ডেস্ক : ভারতের জাতীয় নির্বাচনের প্রথম ধাপ শেষ হয়েছে। প্রতিবেশী রাষ্ট্রের নির্বাচনে সূক্ষ্ম দৃষ্টি রাখছে বিএনপি। ভারতের পরবর্তী সরকার নিয়ে বিএনপির অভ্যন্তরে চলছে চুলচেরা বিশ্লেষণ। কারণ ভারতের পরবর্তী সরকারের উপর নির্ভর করবে বিএনপির যাবতীয় রাজনৈতিক কার্যক্রম।

নতুন সরকারের সঙ্গে সুসম্পর্ক গড়ে বেগম জিয়ার মুক্তি, বিএনপির পুনর্গঠন ও সমর্থন আদায় করা, নতুন একটি মধ্যবর্তী নির্বাচন আদায় করতে আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে ভারতের সহায়তা চাইবে বিএনপি। সেই লক্ষ্যেই বিএনপি প্রতিবেশী রাষ্ট্রের নির্বাচনে নজর রাখছে বলে জানা গেছে। দলটির একাধিক সিনিয়র নেতার সঙ্গে আলাপকালে বিষয়টি সম্পর্কে জানা গেছে।

এই বিষয়ে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারাহানা বলেন, ভারতের জাতীয় নির্বাচন বিএনপির জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভারতের ভবিষ্যৎ নেতৃত্বের উপর নির্ভর করবে বিএনপির পরবর্তী রাজনৈতিক কার্যক্রম। কারণ বর্তমান বিজেপি সরকার বিএনপির তেমন উপকারে আসেনি। জাতীয় নির্বাচন, বেগম জিয়ার মুক্তিতে সরকারকে চাপ দিতে বিজেপিকে শত অনুরোধ করেও কোন ফল পায়নি বিএনপি। সেজন্য আমরা আশা করি কংগ্রেসের নেতৃত্বে নতুন সরকার এলেই কেবলমাত্র দল উপকৃত হতে পারে।

তিনি আরো বলেন, ভারতের দুটি দলের সঙ্গেই গভীর যোগাযোগ রাখা হচ্ছে বিএনপির পক্ষ থেকে। সেলক্ষ্যেই দলের ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু ও গয়েশ্বর চন্দ্র রায়ের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। বিএনপির আন্তর্জাতিক গ্রহণযোগ্য বৃদ্ধি করতে ভারতের সহযোগিতার বিকল্প নেই। লন্ডন থেকেও একই বার্তা দেয়া হয়েছে আমাদের।

তবে এই বিষয়ে কিছুটা ক্ষোভ প্রকাশ করে চীনপন্থী বিএনপি নেতা মাহবুবুর রহমান বলেন, ভারতের দিকে তাকিয়ে থেকে নিজেদের ভাগ্য পরিবর্তনের চেষ্টা করাটা বোকামি ছাড়া কিছুই না। ভারত অতীতেও কিছু দেয়নি, আগামীতেও বিএনপিকে কিছু দিতে পারবে না। এছাড়া অর্থনীতির ড্রাগন খ্যাত চীনকে খেপিয়ে তুলতে পারে বিএনপির অতিরিক্ত ভারত প্রীতি। সুতরাং ভারতের বিকল্প হিসেবে চীনকে বেশি প্রাধান্য দিলে বরং আগামীতে উপকৃত হতে পারে বিএনপি। সুতরাং ভারতের নির্বাচনে চোখ রেখেও হতাশা ছাড়া কিছুই জুটবে না বিএনপির কপালে।সূত্র: বাংলা নিউজ ব্যাংক

মতিহার বার্তা ডট কম –  এপ্রিল, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply