হতাশায় নিমজ্জিত তারেক: কামাল চক্রের ফাঁদে পা দিয়ে সর্বস্বান্ত বিএনপি!

হতাশায় নিমজ্জিত তারেক: কামাল চক্রের ফাঁদে পা দিয়ে সর্বস্বান্ত বিএনপি!

মতিহার বার্তা ডেস্ক : সরকারবিরোধী কঠোর আন্দোলন গড়ে তুলতে নির্বাচনকালীন সময়ে ড. কামালসহ আওয়ামী লীগ থেকে বিতাড়িত নেতাদের বিশ্বাস করে ভুল করেছেন বলে স্বীকার করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান।

বিএনপির রাজনৈতিক গতি ফিরিয়ে আনতে ব্যর্থ ও পৌঢ় রাজনীতিবিদদের বিশ্বাস করায় দলকে রাজনীতিতে চরম মূল্য দিতে হচ্ছে বলেও আফসোস করেছেন তারেক। বিপদের মুহূর্তে ড. কামাল গং বিএনপির রাজনৈতিক অসহায়ত্বের সুযোগ কাজে লাগিয়ে নিজেদের ভবিষ্যৎ গড়েছেন বলেও হতাশা প্রকাশ করেছেন এবং দলের অধঃপতন ও সাংগঠনিক দুর্বলতার জন্য ড. কামালের নেতৃত্বে সঙ্ঘবদ্ধ চক্র দায়ী বলেও মনে করেন তিনি। যুক্তরাজ্য বিএনপির একাধিক দায়িত্বশীল নেতার সঙ্গে একান্ত আলাপকালে তারেক রহমানের হতাশার বিষয়ে জানা গেছে।

এ বিষয়ে যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিন বলেন, বেগম জিয়ার মুক্তি ও বিএনপির পুনর্জাগরণের সম্ভাবনা নিয়ে আলোচনা করতে ঘরোয়া বৈঠকের আয়োজন করেন তারেক। সেখানে যুক্তরাজ্য বিএনপির একাধিক নেতার উপস্থিতিতে তারেক দলের দুর্দশার জন্য ড. কামাল গংকে দোষারোপ করেন। দলের সাংগঠনিক দুর্বলতার সুযোগ নিয়ে কয়েকটি দুষ্টু চক্রের চক্রান্ত বাস্তবায়ন করে লাভবান হয়েছেন ড. কামাল। দলের রাজনৈতিক দৈন্যদশা দূর করতে কৌশলে বিএনপিকে আরো মুখাপেক্ষী করেছেন তিনি। রাজনৈতিক চক্রান্তের বলি হয়েছে বিএনপি। দলকে সর্বস্বান্ত করতে এখনও তৎপর রয়েছে সেই চক্রটি।

নাসির আরো জানান, উদ্ভূত তৎকালীন পরিস্থিতিতে বিস্তারিত যাচাই-বাছাই না করে ঢালাওভাবে তাদের বিশ্বাস করায় আজকে বিএনপিকে সংসদে ও রাজপথে সংখ্যালঘু দল হতে হয়েছে। শেষ বয়সে উনারা (ড. কামালরা) যে এমন বেইমানি করবেন, তা স্বপ্নেও ভাবতে পারেননি তারেক রহমান। বেগম জিয়াকে মুক্ত করার বিনিময়ে বিএনপি ঐক্যফ্রন্টে যোগ দিলেও কোনো লাভ হয়নি। ঐক্যফ্রন্টে যোগদান করে বিএনপির লসের খাতা ভারি হয়েছে শুধু। তাই নিজের কৃতকর্মের জন্য হতাশা প্রকাশ করেছেন তারেক।

বিষয়টিকে বিশদভাবে ব্যাখ্যা করে যুক্তরাজ্য বিএনপির সভাপতি আব্দুল মালিক বলেন, সভায় শুধু হতাশাই প্রকাশ করেছেন তারেক রহমান। ড. কামাল, রব, মান্নাদের মতো রাজনৈতিক কীটদের বিশ্বাসের চরম মূল্য শোধ করতে হচ্ছে বিএনপিকে। ড. কামালের ইন্ধনের কারণে বিএনপি লজ্জা-শরম ভুলে শুধু দল বাঁচাতে সংসদে প্রবেশ করতে বাধ্য হয়েছে, বাধ্য হয়েছে সরকারকে বৈধতা দিতে।

তিনি আরো বলেন, বলতে চাই না, তবুও বলতে হচ্ছে- চক্রান্তকারীদের কারণে আজকে বিএনপি সংসদে সংখ্যালঘু দলে পরিণত হয়েছে। জন্মের পর থেকে বিএনপিকে এমন দুর্দিনের সম্মুখীন হতে হয়নি। অন্যের কথায় উঠবস করলে যে চাল-চুলা দুটোই হারিয়ে যায়, সেটি অনুধাবন করতে পেরেছেন আমাদের নেতা, কিন্তু অনেক দেরিতে।সূত্র: বাংলা নিউজ ব্যাংক

মতিহার বার্তা ডট কম – ০৫ মে, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply