রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয় চার কোটি টাকা হরিলুট

রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয় চার কোটি টাকা হরিলুট

রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয় চার কোটি টাকা হরিলুট
রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয় চার কোটি টাকা হরিলুট

স্টাফ রিপোর্টার : রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয়ে এক অর্থ বছরেই প্রায় চার কোটি টাকার অনিয়মের তথ্য পেয়েছে নিরীক্ষা দপ্তর। ২০২১-২০২২ অর্থবছরে সামাজিক নিরাপত্তা অধিদপ্তরের অডিটে এ আপত্তি তোলা হয়েছে। এতে রাজশাহী সেফ হোমের প্রাচীর নির্মাণ না করেই ৫ লাখ টাকা আত্মসাৎ, ক্যান্সার, কিডনী ও জটিল রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা ব্যয়ের ১১ লাখ টাকা অনুদান আত্মসাৎসহ ভুয়া বিল ভাউচারে এবং কোটেশনের নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে ১৪টি প্যাকেজের ১০টি কাজ দেওয়ার মতো অনিয়ম খুঁজে পেয়েছে।

ওই অডিট রিপোর্টটিও ধামা-চাপা দিতে নিরীক্ষাকারী দলকে মোটা অংকের উৎকোচ দেওয়া হয়েছিল। ফলে অনিয়মের আরও বেশকিছু অংশ বাদ দিয়ে একেবারে গোপনযোগ্য নয়, এমন বিষয়ে শুধুমাত্র আপত্তি দেওয়া হয়েছে বলেও রাজশাহী জেলা সমাজসেবা দপ্তরেরই একটি বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

অনুসন্ধানে জানা গেছে, আনিসা বেওয়া ও আনিছুরা বেগম নামে রাজশাহী নগরীর বোয়ালিয়া এলাকার দুই নারীকে ৫০ হাজার করে এক লাখ টাকা দেওয়া হয়েছে রাজশাহী সমাজসেবা কার্যালয় থেকে। কিন্তু আদৌ এ দু’জনের কেউই টাকা পাননি। তাঁরা পরস্পর আপন দুই বোন উল্লেখ থাকলেও প্রকৃতপক্ষে তাঁরা সম্পর্কের কেউ নন। এমনকি তাঁরা বোয়ালিয়া এলাকারও বাসিন্দাও নন। আনিসা বেওয়ার বাড়ি মতিহার থানার মেহেরচন্ডী। আর আনিছুরার বাড়ি কাটাখালী থানার বুধপাড়া এলাকায়। অসুস্থ এই দুই নারীর চিকিৎসার জন্য বরাদ্দকৃত এক লাখ টাকা তুলে নেয়া হয়েছে।

আনিসা বেওয়ার বোন আফরোজ বেগম জানিয়েছেন, তারা আবেদন করেছিলেন রাজশাহী সমাজসেবা কার্যালয়ে। টাকার দেয়ারও কথা ছিল। কিন্তু পরে আর সেই টাকা পাননি। রাজশাহী সমাজসেবা দপ্তর থেকে যাঁদের নামে টাকা দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে এমন ১২ জন রোগী ও তাঁদের স্বজনদের মোবাইল নম্বর যাচাইকালে ধরা পড়েছে এ জালিয়াতির তথ্য। এভাবে ক্যান্সার, কিডনী ও জটিলরোগে আক্রান্তদের চিকিৎসা সহায়তা দেয়ার কথা বলে এক বছরেই ১১ লাখ টাকা নয়-ছয় করেছে রাজশাহী সমাজসেবা কার্যালয় দপ্তরের উপপরিচালক হাসিনা মমতাজের প্রত্যক্ষ সহযোগিতায় এসব অনিয়ম করা হয়েছে বলেও সূত্রটি নিশ্চিত করেছে।

রাজশাহীর বাগমারা উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নের তেলীপুকুর গ্রামের আব্দুল জলিল থান্দারকে (স্ট্রোকে প্যারালাইজড) ৫০ হাজার দেয়ার কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু তার নাম-ঠিকানার সাথে দেয়া মোবাইল নম্বরে যোগাযোগ করা হলে ওই ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর সরকার ফোন ধরেন। তিনি জানান, এটি তারই মোবাইল নম্বর। তার জানা মতে জলিল থান্দার সহায়তার টাকা পাননি।

অডিট প্রতিবেদন থেকে জানা গেছে, রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয়ের আওতায় বিভিন্ন পণ্য কেনার জন্য কোটেশন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কিন্তু সরবরাহকারী প্রতিষ্ঠান যোগ্যতার সমর্থনে প্রমাণপত্র ছাড়াই দরপত্র কোটেশন জমা দেয়। পণ্য সরবরাহের পর তাদের বিলও পরিশোধ করা হয়েছে। এভাবে কোটেশন করে ১২লাখ ৪০ হাজার টাকা খরচ দেখানো হয়েছে। যার মধ্যে অধিকাংশই ভুয়া বিল-ভাউচারে খরচ করা হয়েছে। নিয়ম অনুযায়ী কোটেশনও দেখানো হয়নি।

রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয়ে অবকাঠামোগত উন্নয়নেও ঠিকাদারী প্রতিষ্ঠানের যোগসাজশে সরকারী অর্থ নয়ছয় হয়েছে। অডিট প্রতিবেদনে সেটিও ধরা পড়েছে। এতে বলা হয়- উন্মুক্ত দর পদ্ধতি অনুসরণ না করে একই ব্যক্তিকে খ-খ-ভাবে বিভক্ত করে কোটেশনের মাধ্যমে কাজ দেয়া হয়েছে। এভাবে ৬৪ লাখ ৬৭ হাজার ১৩৭ টাকার খরচ দেখানো হয়েছে। এই টাকা পবা উপজেলার বায়া সরকারী শিশু পরিবার (বালক) এর সেমিপাকা ডায়নিং রুম, রান্নাঘর স্টোর রুম নির্মাণ কাজ, সীমানা প্রাচীরের নিচে ইটের গাথুনি ও প্লাস্টার, ছোটমনি নিবাসের প্রধান গেট নির্মাণ, বায়া সেফ হোম ডরমেটরি ভবনের অভ্যন্তরীণ বৈদ্যুতিক মেরামতকাজ এবং পিএইচটি সেন্টারের সীমানা নির্মাণকাজের জন্য বরাদ্দ ছিল। কিন্তু এই কাজের জন্য একসাথে উন্মুক্ত দরপত্র আহ্বান না করে ছোট ছোট ১৪টি প্যাকেজে দেখানো হয়েছে। এরমধ্যে ১০টি প্যাকেজেরই কাজ করেছে মেসার্স রেহেনা এন্টারপ্রাইজ। মেসার্স সোনালী এন্টারপ্রাইজ দুটি এবং মেসার্স মায়ের দোয়া এন্টারপ্রাইজ এবং মেসার্স আল মদিনা একটি করে প্যাকেজের কাজ করেছে। এক্ষেত্রেও পিপিআর-২০০৮ লঙ্ঘন করা হয়েছে। এমনকি সেফ হোমের প্রাচীল নির্মাণ না করেই ৫ লাখ টাকা আত্মসাৎ করা হয়েছে। আর অন্য কাজগুলো যত্রতত্র করে অধিকাংশ টাকা লোপাট করা হয়েছে।

অডিটে উঠে এসেছে, রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয়ে অধীনস্ত অফিসসসূহে ২০২১-২০২২ অর্থবছরে বার্ষিক ক্রয় পরিকল্পনা ছাড়াই পৌনে তিন কোটি টাকার মালামাল কেনা হয়েছে। এক্ষেত্রেও পিপিআর-২০০৮এর বিধি-১৬(৬) মানা হয়নি। এছাড়া প্রাপ্যতার চেয়েও অতিরিক্ত গাড়ির গ্যারেজের ভাড়া পরিশোধ করা হয়েছে রাজশাহী বিভাগীয় ও জেলা সমাজসেবা কার্যালয়ে। অডিট প্রতিবেদনে দেখা যায়, ভাড়ার চুক্তি অনুযায়ী দুটি কার্যালয়ের জন্য এক লাখ ২৬ হাজার টাকা পরিশোধ করা করার কথা। কিন্তু প্রয়োজনের অতিরিক্ত গ্যারেজের স্পেস ভাড়া নিয়ে মোট তিন লাখ ৬০ হাজার ৪২১ টাকা পরিশোধ করা হয়েছে। সরকারী অর্থ খরচে অনিয়ম করায় দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে অডিট প্রতিবেদনে।

এবিষয়ে যোগাযোগ করা হলে রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক হাসিনা মমতাজ বলেন, তিনজন রোগীর মোবাইল নাম্বার একটাই কী করে হলো তা জানা নেই। আর কোনো কাজেরই অনিয়ম হয়নি। ঠিকাদারী প্রতিষ্ঠানকেও নিয়ম মেনে কাজের কার্যাদেশ দেয়া হয়েছে। তারা দীর্ঘদিন ধরে কাজ করে। তারা অভিজ্ঞ।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply