ফার্টিলিটি বাড়াতে সাহায্যকর এই সুপারফুড

ফার্টিলিটি বাড়াতে সাহায্যকর এই সুপারফুড

ফার্টিলিটি বাড়াতে সাহায্যকর এই সুপারফুড
ফার্টিলিটি বাড়াতে সাহায্যকর এই সুপারফুড

ফারহানা জেরিন: বন্ধ্যাত্ব সমস্যা হল একজন মহিলার জীবনের সব চেয়ে কষ্টকর সমস্যা। এর মোকাবেলা করার জন্য ভাল খাবার, ভালো লাইফস্টাইল অবশ্যই দরকার হয় । তাহলে চলুন জেনে নেই এমন কিছু খাবার, যা গর্ভাবস্থার যাত্রায় সাহায্য করতে পারে-

১.মটরশুঁটি এবং মসুর ডাল ফাইবার এবং ফোলেটের একটি দুর্দান্ত উত্‍স যা ফার্টিলিটি বাড়াতে সাহায্য করতে পারে, এগুলি হরমোনের ভারসাম্য বজায় রাখতে এবং শুক্রাণুকে একটি ডিম নিষিক্ত করতে সহায়তা করে।

২.দারুচিনির এমন বৈশিষ্ট্য রয়েছে যা হরমোন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, এটি অনিয়মিত মাসিক চক্র এবং PCOD পরিচালনা করতে সাহায্য করতে পারে।

৩.সাইট্রাস ফল যেমন কমলালেবু এবং জাম্বুরাতে ভিটামিন সি থাকে। যা ডিম ও বীর্যের মান বাড়াতে সাহায্য করতে পারে।

৪.আনারসে রয়েছে প্রদাহ বিরোধী এবং জমাট বিরোধী বৈশিষ্ট্য যা জরায়ু এবং জরায়ুর আস্তরণে রক্ত ​​চলাচল উন্নত করতে সাহায্য করে।

৫.অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ডালিম শুক্রাণুর গুণমান বাড়াতে সাহায্য করতে পারে। গবেষণায় দেখা গেছে যে ডায়েটে ডালিম অন্তর্ভুক্ত করা শুক্রাণুর গতিশীলতা বাড়াতেও সাহায্য করতে পারে।

৬. সূর্যমুখী বীজ নারী ও পুরুষ দুজনের ক্ষেত্রে ফার্টিলিটি বৃদ্ধিতে সাহায্য করতে পারে। সূর্যমুখীর বীজ ভিটামিন ই, ফোলেট সেলেনিয়াম, ওমেগা ৩ এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা ফার্টিলিটি বাড়াতে সাহায্য করতে পারে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply